Saturday, March 28, 2015

১টাকায় ৫ সেকেন্ডে ফরমালিন পরীক্ষা

মাত্র এক টাকায় ৫সেকেন্ডের মধ্যে ফরমালিন শনাক্তকরণের পদ্ধতিআবিষ্কার করা হয়েছে। পদ্ধতিটি আবিষ্কার করেছেন কৃষিবিজ্ঞানী ফারুক বিনহোসেন ইয়ামিন।
বুধবার বিকেলে রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে এই ফরমালিন টেস্টার প্রযুক্তি উন্মোচন করা হয়।
খাদ্যে ফরমালিন সনাক্ত করার পদ্ধতি সম্পর্কে উদ্ভাবক ইয়ামিন বলেন, ১টিউব পরিমাণ পানি নিয়ে তার মধ্যে মাছ, ফল, সবজি ধুয়ে ফেলুন। এরপর ১ ফোঁটাফরমালিন টেস্টার (দ্রবণ) মিশিয়ে ৫ সেকেন্ড ঝাঁকুন। দ্রবণের রং হলুদ বাবর্ণহীন হলে বুঝতে হবে ফরমালিন আছে। আর দ্রবণের রং সবুজ বা নীল হলে ফরমালিননেই বলে প্রামাণিত হবে।
ফরমালিন টেস্টের খরচ সম্পর্কে তিনি বলেন, এই এক ফোঁটা ফরমালিন টেস্টার বা দ্রবণটির দাম পড়বে মাত্র ১ টাকা।
তিনি বলেন, প্রকৃত পক্ষে খাদ্যে ফরমালিনের কোনো সহনশীল মাত্রা নেই। তাই ফরমালিনযুক্ত কোনো খাবার না খাওয়ার অনুরোধ জানান।
অনুষ্ঠানে এইচ টি ইমাম বলেন, সরকারে অব্যাহত সহযোগিতার কৃষকদের প্রচেষ্টারফলে আজ দেশ খাদ্য স্বয়ংসম্পূর্ণতা লাভ করেছে। কিন্তু কিছু অসাধুব্যবসায়ীদের কারণে আমরা নির্ভেজাল খাদ্য গ্রহণ করতে পারছি না। বিষ মুক্তখাদ্য সবার কাছে পৌঁছে দেওয়ার জন্য সরকার কাজ করে যাচ্ছে। তবে এ কাজে সবারআগে প্রয়োজন সচেতনা।
তিনি বলেন, আমরা যদি প্রত্যেকে প্রতিজ্ঞা করি আমি ফরমালিনযুক্ত খাবার গ্রহণকরবো না। তাহলে সরকার যে ফরমালিন বিরোধী অভিযান শুরু করেছে তা অতি দ্রুতসফল হতে পারবে।
তিনি আরও বলেন, এই টেস্টারের আবিষ্কারের মাধ্যমে ফরমালিন বিরোধী অভিযানে একনতুন মাত্রা যোগ হয়েছেএটি যখন মানুষের হাতে হাতে থাকবে তখন ভয়েব্যবসায়ীরা ফরমালিন মেশাবেন না।
শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্যদেন ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ, আমরাই বাংলাদেশ এর কো-ফাউন্ডার আরিফ আরহোসাইন, স্বপ্ন বাংলা এগ্রো কেয়ারের লিগেল এডভাইজার এস এ আরেফিন প্রমুখ।