Friday, July 10, 2015

হাত থেকে পড়লেও আর ভাঙবে না আপনার প্রিয় ফোন!

     হাত থেকে মোবাইল ফোন পড়ে যায়নি এমন ব্যবহারকারী খুঁজে পাওয়া দুষ্কর। রাস্তায় পকেট থেকে তাড়াহুড়োয় ফোন বার করতে গেলেন, আর আপনার সাধের নতুন ফোনটি সোজা পকেট থেকে বেরিয়ে আছড়ে পড়ল রাস্তায়। আপনি তো চরম বেকায়দায়। ফোনের স্ক্রিনের দফারফা। এলসিডি সারানোর খরচের কথা ভেবে মাথায় হাত। কিন্তু কেমন হত যদি হাত থেকে পড়ে গেলেও ভাঙত না আপনার সাধের মুঠোফোনটি?



এবার এমনই এক প্রযুক্তি আনতে চলেছে অ্যাপেল। মেল অনলাইন সূত্রে খবর, অ্যাপেল তাদের নয়া আইফোনের জন্য এমন একটি প্রযুক্তি আনতে চলেছে যেখানে ফোন নিজে থেকেই পড়ে যাওয়ার সময় সতর্ক হয়ে যাবে। গত সপ্তাহেই অ্যাপেলের তরফে এই আবিষ্কারের পেটেন্ট নেওয়া হয়ে গিয়েছে বলে জানিয়েছে মেল অনলাইন। আগামী তিন বছরের মধ্যেই এই প্রযুক্তি অ্যাপেল তাদের ডিভাইসে ব্যবহার করতে চলেছে।

ফোনের সেন্সর আঁচ করে নেবে যে ফোনটি একটি উচ্চতা থেকে নিচের দিকে পড়ছে কি না। সেই সময় নিজে থেকে সতর্ক হয়ে যাবে ভবিষ্যতের আইফোন। ফোনের স্ক্রিন নিজে থেকেই মাটির দিক থেকে মুখ ফিরিয়ে নেবে, যাতে ফোনের ন্যূনতম ড্যামেজ হয়। এমনকী, ফোনের সঙ্গে হেডফোন লাগানো থাকলেও, তাও অটোমেটিক খুলে আসবে। নয়া এই প্রযুক্তি শুধু আইফোনে নয়, আইপ্যাডেও ব্যবহার করতে পারে অ্যাপেল, জানাচ্ছে মেল অনলাইন